২০১৭ সালের প্রিয় ইংরেজি গানগুলো

যদিও মনে হয়েছে অন্যান্য বছরে “সেরা দশ” নির্বাচনের জন্য আরো অনেক অপশন ছিলো। তার মানে, ভালো মিউজিকের কিছুটা খরা ছিলো এ বছর। তবু ২০১৭ সালে দারুণ কিছু গান বের হয়েছে। আমি আমার প্রিয় দশটা ইংরেজি গানের লিস্ট করলাম। যদি মনে হয় খুব ভালো কিছু মিস করেছি, তাহলে কমেন্টে ইউটিউব লিংক দিতে পারেন।

01. Logic – 1-800-273-8255 ft. Alessia Cara, Khalid

নিঃসন্দেহে এটাই এ বছর শোনা সবচেয়ে প্রিয় ইংরেজি গান। গানের টাইটেল হচ্ছে একটা ফোন নাম্বার, এটা আমেরিকার ন্যাশনাল সুইসাইড প্রেভেনশন লাইফলাইন। অনেক কিশোর-কিশোরী প্রতি বছর আত্মহত্যা করছে বা চেষ্টা করছে। বিভাজনের এই যুগে অনেকের কাছে বেঁচে থাকার চেয়ে আত্মহত্যাই অপেক্ষাকৃত উত্তম মনে হয়। প্রিয় শিল্পী চেস্টার বেনিংটনও গত বছর আত্মহত্যা করলো। যাই হোক, এমন খুব কমই হয়েছে যে গান শুনে বা দেখে চরম আবেগে অভিভূত হয়ে গেছি। এই গানটা তেমন একটা অনুভূতি দিলো।

02. Imagine Dragons – Thunder

কিছু কিছু গান শুধু শুনলে সম্পূর্ণ তৃপ্তি পাওয়া যায় না, কারণ শিল্পী কোনো একটা এবস্ট্রাক্ট চিন্তা করতে করতে গানটা বানায়। সেই এবস্ট্রাক্ট চিন্তাগুলো দর্শকের সামনে তুলে ধরতে পারলে তুমুল একটা জিনিস হয়। এই গানটা সেটার চমৎকার উদাহরণ। এই তালিকার প্রথম গানটাও মানিয়ে নিতে না পারা বাচ্চাদেরকে নিয়ে, দ্বিতীয় গানটাও তাই। প্রথমটা একটু হতাশাবাদী হলেও থান্ডার গানটা ব্যাপক আশাবাদী। সেরা লেগেছে।

03. Ed Sheeran – Perfect

২০১৭ সালে এড শির‍্যানের সবচেয়ে জনপ্রিয় গানটা মনে হয় Shape of you. গানটা ভালো। কিন্তু আমার কাছে তেমন আহামরি লাগেনি। তার চেয়ে এই পারফেক্ট গানটাতে ব্যাটা নিজের সবটুকু দরদ ঢেলে দিয়ে গেয়েছে বলে মনে হয়েছে।

04. Imagine Dragons – Believer

ইম্যাজিন ড্রাগনস গত বছরটা ভালোই কাঁপিয়েছে, অন্তত আমাকে। বিলিভার গানটার কোরাস এত শক্তিশালী! জন বনজোভির একটা সাক্ষাৎকার দেখছিলাম, সে বলছিলো যে সে গান বানানোর সময় কোরাসটাকে সুন্দর করার পেছনে সবচেয়ে বেশি কষ্ট করে। আমি সহমত! গান শেষ হলে এটাই মানুষের মনে থাকে সবচেয়ে বেশি। আর ইম্যাজিন ড্রাগনসের কোরাসগুলো মারাত্মক!

05. G-Eazy & Halsey – Him & I

গানটার সুর অসাধারণ, মিউজিক সেরা, গায়কী অনবদ্য! সুর, মিউজিকে এটার চেয়ে ভালো কোনো ইংরেজি গান এ বছর শুনিনি। তাহলে সমস্যা কোথায়? এটা লিস্টের এক নাম্বারে নেই কেন?

সমস্যা হচ্ছে গানটার লিরিক্সে। গানটা প্রেমে অন্ধ একটা যুগলকে নিয়ে। ভালো কথা, নো প্রবলেম। কিন্তু গানের শুরুর দিকে ছেলেটা যখন র‍্যাপ শুরু করলো, তখন নিজেদেরকে বনি এবং ক্লাইডের ২০১৭ সংস্করণ হিসেবে দাবি করলো।

যারা জানেন না, তাদের জন্য বলছি – বনি আর ক্লাইড হচ্ছে আরেক প্রেমে অন্ধ যুগল, যারা গত শতাব্দীর শুরুর দিকে ডাকাতি করতো। গাড়ি নিয়ে বেরিয়ে পড়েছিলো ওরা, রাস্তায় রাস্তায় ডাকাতি করতো, ব্যাংক ডাকাতিও করেছে, নয়জন পুলিশ এবং আরো বেশ কিছু মানুষকে খুন করেছে। কেন এদেরকে রোল মডেল ধরে এগোচ্ছিস, বাপু?

Beyonce আর Jay Z বনি এন্ড ক্লাইড নামেই একটা গান বের করেছিলো বেশ অনেক বছর আগে। এমনিতে বিয়ন্সে মহা নমস্য, তবু এটার কথা মনে পড়লেই মনে হয়, “কেন বাপু?” যাই হোক, বিয়ন্সের কথা মনে পড়াতে মনটা একটু নরম হয়ে এলো। তাই, মাফ করে দিলাম। কিন্তু এরপর আরেক জায়গায় ছেলেটা দাবি করলো, “আমি অমুক রাশি, আমাকে ও ছাড়া আর কেউ বোঝে না” – তখনই মাথার কয়েল জ্বলে গেলো। শালায় কয় কী! আমি বিজ্ঞানপ্রিয় মানুষ, এইসব রাশিফল-রাশিফুল এর প্রচারণা সহ্য হয় না।

এতকিছুর পরেও গানটা অনেক পছন্দের। কারণ, গানটার সুর আর মিউজিক একদম নস্টালজিক করে দেয়। মিউজিক ভিডিওটাও আগেকার ভিসিআর প্রিন্টের। নস্টালজিয়া!

06. Charlie Puth – “How Long”

শুনলেই নাচতে ইচ্ছে হয়, এমন একটা গান। আর গানটার মধ্যে চার্লির নাচ দেখতেও দারুণ লাগে। আচ্ছা, আর কারো কি এটা দেখতে বা শুনতে গিয়ে Ed Sheeran এর DON’T গানটার কথা মনে হয়েছে? হয়নি? এমনকি যখন শেষের দিকে চার্লি হঠাৎ করে বাতাসে ভেসে গেলো, তখনো না? শুধু আমিই?

07. Clean Bandit – Symphony feat. Zara Larsson

ক্লিন ব্যান্ডিট! আহ! কোনো স্থায়ী গায়ক-গায়িকা ছাড়া একটা ব্যান্ডকে এতো ওপরে উঠে যেতে আর কখনো দেখেছি বলে মনে পড়ছে না। এই গানটাতে Zara Larsson ফাটিয়ে দিয়েছে একদম।

তবে গত বছর ক্লিন ব্যান্ডিটের যে গানটা সবচেয়ে বেশি শোনা হয়েছিলো, সেটা হচ্ছে Rockabye গানটা। এটা ২০১৬ এর অক্টোবরে রিলিজ পেয়েছিলো।
Clean Bandit – Rockabye ft. Sean Paul & Anne-Marie

গানটার মধ্যে একটা বিপরীতমুখিতা আছে। প্রথমে একটা সিঙ্গেল মায়ের কষ্টের কথা শোনায় যে তার ছোট্ট ছেলেকে লালনপালনের অর্থ যোগাড় করতে হিমশিম খায়। সে পোল ড্যান্সিং শুরু করে। এরপর কোরাসে এসে সেটা একদম উল্টে যায়, সেই মেয়েটা বলে, “I am gonna rock you”. এই দুটোর মেলবন্ধন চমৎকার ছিলো।

08. Dua Lipa – New Rules

মেয়েটা ভালো গায়, বেশ জনপ্রিয়ও হয়েছে। তবে কীভাবে যেন গোটা ২০১৭ ওর কোনো গান আমার চোখে পড়েনি। একদম শেষদিনে এসে বন্ধু সালমান ডুয়া লিপার সাথে পরিচয় করিয়ে দিলো। প্রথমবার শুনেই Ace of Base এর কথা মনে পড়ে গিয়েছিলো! ঐ যে, All that she wants গানটা মনে নেই? এখনো ডুয়া লিপার গলা শুনলেই AOB এর কথা মনে পড়ে।

09. Sam Smith – Too Good At Goodbyes

প্রথমবার শুনে তেমন কিছু মনে হয়নি, কিন্তু ধীরে ধীরে গানটা অনেক ভালো লেগে গেছে। স্যাম স্মিথ এমনিতেই পাকা গলার গায়ক! And he knows what he is doing.

10. Jax Jones – You Don’t Know Me ft. RAYE

এ বছর সবচেয়ে বেশি শোনা হয়েছে বোধহয় এই গানটা। শুনলেই নাচ চলে আসে, এমন গানের মধ্যে এটা চরম!

অফিসিয়াল মিউজিক ভিডিওটা ভুয়া। গানটা বেশি শোনার কারণ হচ্ছে এই কোরিওগ্রাফিটা। এবার মজা লন!

কেউ জিজ্ঞেস করার আগেই বলে দিচ্ছি, মেয়েটার নাম Jade Chynoweth. You are welcome!

Share:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *